ফাইনালে গোল করে ক্যারিয়ার শেষ করবেন দি মারিয়া, আশা মেসির

১৪ জুলাই ২০২৪

ফাইনালে গোল করে ক্যারিয়ার শেষ করবেন দি মারিয়া, আশা মেসির

আর্জেন্টিনার হয়ে কোনো টুর্নামেন্টের ফাইনাল আসলেই যেন আলাদাভাবে জ্বলে ওঠেন আনহেল দি মারিয়া। ২০০৮ অলিম্পিকের ফাইনাল থেকে শুরু। এরপর ২০২১ সালের কোপা আমেরিকা ও ২০২২ বিশ্বকাপ ফাইনালেও গোল করে দলের শিরোপা জয়ে ভূমিকা রাখেন এই তারকা ফরোয়ার্ড। আর তাই বন্ধু লিওনেল মেসির প্রত্যাশা, দেশের জার্সিতে বিদায়ী ম্যাচেও গোল করে ক্যারিয়ারের ইতি টানবেন দি মারিয়া।

গত বছর নভেম্বরে ৩৬ বছর বয়সী এই ফুটবলার জানান, কোপা আমেরিকা দিয়েই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন তিনি। ফলে ফ্লোরিডার হার্ড রক স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার সকাল ৬টা কলম্বিয়ার বিপক্ষে শিরোপা লড়াইয়ের ম্যাচটিই হতে যাচ্ছে আর্জেন্টিনার জার্সি গায়ে তার শেষ ম্যাচ।

আর্জেন্টিনার সবশেষ বড় দুটি শিরোপা জয়ের ম্যাচেই গোল করেন দি মারিয়া। ২০২১ কোপা আমেরিকা ফাইনালে ব্রাজিলের বিপক্ষে তার একমাত্র গোলেই দীর্ঘ ২৮ বছরের শিরোপা খরা কাটায় আর্জেন্টিনা। পরের বছর কাতার বিশ্বকাপের ফাইনালেও ফ্রান্সের বিপক্ষে দলের দ্বিতীয় গোলটি করেন। এর আগে ২০০৮ বেইজিং অলিম্পিকে ফুটবলের ফাইনালে নাইজেরিয়ার বিপক্ষে এই ফরোয়ার্ডের একমাত্র গোলে গোলে স্বর্ণপদক জেতে আর্জেন্টিনা। সেই ম্যাচেও দি মারিয়ার সঙ্গে কাঁধ মিলিয়ে মাঠে নামেন মেসি।

দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখার অভিযানে মাঠে নামার আগে ডিরেক্ট টিভি স্পোর্টসে দেওয়া এক সাক্ষাৎকারে ক্যারিয়ারের সবশেষ ফাইনালেও দি মারিয়ার কাছে গোলের আশার কথা জানিয়ে রাখেন মেসি।

১৫ বছর ধরে একসঙ্গে দেশকে প্রতিনিধিত্ব করা সতীর্থকে নিয়ে আর্জেন্টিনা অধিনায়ক বলেন, “কে জানে, সে হয়তো ফাইনালে আরেকটি গোল করবে, যেমনটা সে আগে খেলা ফাইনাল ম্যাচগুলোতে করেছে। এটি অসাধারণ হবে।”

২০২২ বিশ্বকাপের পরেই অবসরের সিদ্ধান্ত নেন দি মারিয়া। তবে তখন বিশ্বকাপজয়ী এই তারকাকে আরও কিছু সময় খেলা চালিয়ে যাওয়ার পরামর্শ দেন মেসি। কিন্তু এবার দি মারিয়া তার সিদ্ধান্ত বদলাবে না বলেও জানান তিনি।

আমরা সবসময়ই তাকে বলেছি, যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে সামনে প্লে-অফ ম্যাচ আসছে। কিন্তু ফিদেও (দি মারিয়া) নিজের সিদ্ধান্ত নিয়েছে ফেলেছে এবং এটি বদলাতে পারে এমন কিছু নেই।”

জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১৪৪ ম্যাচে ৩১ গোল করেছেন দি মারিয়া। মেসির আশা পূর্ণ হলে এই তালিকায় যুক্ত হবে আরেকটি ফাইনাল ম্যাচের গোল।

তবে ফাইনালে দি মারিয়া মাঠে নামবেন কি না, সে বিষয়ে কোনো নিশ্চয়তা দেননি লিওনেল স্কালোনি। ম্যাচের পরিস্থিতি বুঝে তাকে মাঠে নামানোর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান আর্জেন্টিনা কোচ।

যদিও আমরা জানি, এটি তার শেষ ম্যাচ। তবে আমরা সবসময় দলের জন্য যেটা ভালো, সেই সিদ্ধান্ত নেব। সে যদি খেলে তার মানে তার খেলারই কথা। যদি তাকে না খেলানোর সিদ্ধান্ত নেই, তার মানে হলো আমরা ভিন্নভাবে চিন্তা করছি।”

আমরা আশা করি, সবকিছু ভালো যাবে এবং আনহেল সম্ভাব্য সেরা উপায়েই অবসর নিতে পারবে।”

মন্তব্য করুন: