ইয়ামালের জন্য ফাইনালে জরিমানার মুখে পড়তে পারে স্পেন

১৪ জুলাই ২০২৪

ইয়ামালের জন্য ফাইনালে জরিমানার মুখে পড়তে পারে স্পেন

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) গ্রুপ পর্ব চলাকালেই বিষয়টি সামনে এসেছিল। জার্মানির যুব প্রতিরক্ষা আইনের কারণে জরিমানার মুখে পড়তে পারে লামিনে ইয়ামাল ও স্পেন দল। তবে সে সময় এ নিয়ে কোনো ঝামেলা না হওয়ায় এতদিন কোনো আলোচনা হয়নি। কিন্তু ফাইনালের আগে আবারও সামনে এসেছে বিষয়টি। সত্যিই কি ইয়ামালের জন্য এবার জরিমানার মুখে পড়তে যাচ্ছে স্প্যানিশরা?

গত মাসে এক প্রতিবেদনে জার্মান সংবাদ মাধ্যম বিল্ড জানায়, দেশটির আইন অনুযায়ী ১৮ বছরের কম বয়সের যে কারোরই রাত ৮টার পর কাজ করা নিষিদ্ধ। তবে খেলোয়াড়দের জন্য সে সময়টা রাত ১১টা পর্যন্ত। এই আইন দেশি বা বিদেশি সবার জন্যই এক।

রোববার বার্লিনে স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় রাত ১টা) ইংল্যান্ডের বিপক্ষে ইউরোর শিরোপা লড়াইয়ে মাঠে নামবে স্পেন। স্বাভাবিকভাবেই দলের গুরুত্বপূর্ণ সদস্য ইয়ামালকে নিয়েই মাঠে নামবে চতুর্থ শিরোপার খোঁজে থাকা স্প্যানিশরা।

তবে খেলা অতিরিক্ত সময়ে গড়ালে ঘড়ির কাঁটায় রাত ১১টা পেরিয়ে যাবে। সেক্ষেত্রে জার্মানির আইন অনুযায়ী বিপদে পড়তে পারে স্পেন। তেমনটি হলে হয় ইয়ামালকে আগেই তুলে নিতে হবে, নয়তো জরিমানা গুণতে হবে ৩০ হাজার ইউরো।

গত শনিবার ১৭ বছর বয়সে পা দিয়েছেন ইয়ামাল। সেমি-ফাইনালে গোল করে ইতোমধ্যেই এই তরুণ তারকা হয়ে গেছেন ইউরোর সর্বকনিষ্ঠ গোলদাতা। ফাইনালে মাঠে নেমে ভেঙে দিবেন কিংবদন্তি পেলের গড়া সবচেয়ে কম বয়সে ইউরো অথবা বিশ্বকাপে মাঠে নামার রেকর্ড। গোল করলে ও শিরোপা জিতলে ভাঙবেন পেলের আরও দুটি রেকর্ড। 

তবে এই নিয়মের কারণে শেষ পর্যন্ত স্পেনকে জরিমানা করার কোনো সম্ভাবনা নেই বলে বিল্ডের সেই প্রতিবেদনে জানান জার্মানির কনস্টানজ বিশ্ববিদ্যালয়ের এক আইন বিশেষজ্ঞ। তার মতে, খেলাধুলার কোনো ব্যাপারে স্পেনের এমন কোনো শাস্তির মুখোমুখি হওয়ার শঙ্কা নেই। আরেক বিশেষজ্ঞের মতে, এই আইনটি কেবল কাগজে কলমেই আছে। ক্রীড়া জগতে এই বিষয়ে কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়নি।

মন্তব্য করুন: