ইংল্যান্ডকে হতাশায় ডুবিয়ে ইউরো চ্যাম্পিয়ন স্পেন

১৫ জুলাই ২০২৪

ইংল্যান্ডকে হতাশায় ডুবিয়ে ইউরো চ্যাম্পিয়ন স্পেন

পরপর দুইবার ফাইনালে উঠেও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা হলো না ইংল্যান্ডের। দুর্দান্ত আক্রমণের পসরা সাজিয়ে প্রথম দল হিসেবে চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে স্পেন।

রোববার রাতে বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ২-১ গোলে জেতে তারুণ্যনির্ভর স্পেন।

শুরু থেকেই আক্রমণে এগিয়ে ছিল স্পেন। ১৫ মিনিট গড়ানোর পর আক্রমণে ওঠে ইংলিশরাও। তবে প্রথমার্ধে কোনো দলই গোলের খুব ভালো কোনো সুযোগ তৈরি করতে পারেনি। বেগ পেতে হয়নি গোলরক্ষকদের।

বিরতির পর পরই এগিয়ে যায় স্পেন। ৪৭তম মিনিটে লামিল ইয়ামালের পাস থেকে গড়ানো শটে গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে ফাঁকি দেন নিকো উইলিয়ামস।

দুই মিনিট পর দানি অলমো ডি-বক্সে খুব কাছ থেকেও পোস্টের বাইরে শট নিয়ে ব্যবধান বাড়ানোর সুযোগ হারান। ৬৬তম মিনিটে ডি-বক্সে বল নিয়ে ঢুকে পড়া ইয়ামালের শট কোনোমতে দুর্দান্তভাবে ঠেকিয়ে দলকে ম্যাচে রাখেন পিকফোর্ড।

পাল্টা আক্রমণ থেকে ৭৩তম মিনিটে সমতায় ফিরে ইংল্যান্ড। ডি-বক্সের ভেতর থেকে জুড বেলিংহ্যাম বল পেছনে ঢেলে দিলে ঠাণ্ডা মাথায় ২২ গজ দূর থেকে নেওয়া শটে উনাই সিমনকে ফাঁকি দেন একটু আগেই বদলি হিসেবে নামা কোল পালমার।

৮২ তম মিনিটে ডি-বক্সের ভেতর থেকে ইয়ামালের জোরালো শট আবার ঠেকান পিকফোর্ড। তবে একের পর এক আক্রমণ করতে থাকা স্পেনকে আর ঠেকিয়ে রাখা যায়নি। ৮৬তম মিনিটে মার্ক কুকুরেয়ার ক্রসে স্লাইড করে পা বাড়িয়ে বল জালে পাঠান মিকেল ওয়াইরসাবাল। ৯০তম মিনিটে গোল লাইন থেকে হেডে বল ফিরিয়ে ইংল্যান্ডকে আবার সমতায় ফিরতে দেননি দানি অলমো।

স্পেন ছাড়া আর কোনো দলই ইউরোর ৪টি শিরোপা জিততে পারেনি। আর প্রথম শিরোপা জয়ের অপেক্ষা আরও দীর্ঘতর হলো ইংলিশদের।

মন্তব্য করুন: