ইউরোর সেরা ফুটবলার রদ্রি, সেরা উদীয়মান ইয়ামাল

১৫ জুলাই ২০২৪

ইউরোর সেরা ফুটবলার রদ্রি, সেরা উদীয়মান ইয়ামাল

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) এবারের আসরের সেরা খেলোয়াড়ের লড়াইটা ছিল মূলত রদ্রি ও লামিনে ইয়ামালের মধ্যে। স্পেনের এই দুই ফুটবলারের মধ্যে যে কোনো একজন পেতেন প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের খেতাব। শেষ পর্যন্ত এই পুরস্কার পেয়েছেন রদ্রি। তবে খালি হাতে ফেরেননি ইয়ামালও। ১৭ বছর বয়সী এই ফরোয়ার্ড জিতেছেন টুর্নামেন্টের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার।

রোববার বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে রেকর্ড চতুর্থবারের মতো ইউরোর শিরোপা জেতে স্পেন। এদিন গোল করতে না পারলেও দলের প্রথম গোলে সহায়তা করেন ইয়ামাল। এছাড়া পুরো আসরে মোট চারটি গোলে সহায়তা করেন এই তরুণ, যা ইউরোর এক আসরে সর্বোচ্চ। সেমি-ফাইনালে ফ্রান্সের বিপক্ষে বক্সের বেশ বাইরে থেকে করেন টুর্নামেন্টে নিজের প্রথম ও একমাত্র গোল।

অন্যদিকে চোটের কারণে প্রথমার্ধের পর আর মাঠে নামতে পারেনি রদ্রি। তবে এর আগে আসর জুড়ে এই মিডফিল্ডার ছিলেন স্পেনের মাঝমাঠের গুরুত্বপূর্ণ সদস্য। মাঝ মাঠ নিয়ন্ত্রণ করে সব মিলিয়ে ৫২১ মিনিট খেলে পাস দেন ৪১১ টি। পাসের সফলতার হার প্রায় ৯৩ শতাংশ। গোলও করেন একটি।

আসরের সেরা খেলোয়াড় ও সেরা তরুন খেলোয়াড়ের পুরস্কার ছাড়াও গোল্ডেন বুট জয়ীদের মধ্যে আছেন এক আরেক স্প্যানিশ দানি ওলমো। তবে এই পুরস্কার তাকে ভাগাভাগি করতে হয়েছে আরও পাঁচ জনের সঙ্গে। তারা হলেন ইংল্যান্ডের হ্যারি কেইন, জার্মানির জামাল মুসিয়ালা, নেদারল্যান্ডসের কোডি গাকপো, স্লোভেনিয়ার ইভান শারাঞ্জ ও জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে।

সবারই গোল ৩টি করে। তবে ফাইনালে কেইন বা ওলমোর যে কেউ গোল পেলে এককভাবেই সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেতেন।

এর আগে একাধিক খেলোয়াড়ের গোল সমান হলে বিভিন্ন নিয়মে গোল্ডেন বুটের পুরস্কার দিয়েছে উয়েফা। তবে এবার আয়োজকদের পক্ষ থেকে আগেই ঘোষণা দেওয়া হয় একাধিক খেলোয়াড়ের গোল সমান হলে সবাইকেই গোল্ডেন বুট দেওয়া হবে।

মন্তব্য করুন: