মার্তিনেসের গোলে কোপার শিরোপা জিতল আর্জেন্টিনা

১৫ জুলাই ২০২৪

মার্তিনেসের গোলে কোপার শিরোপা জিতল আর্জেন্টিনা

মার্তিনেসের গোলে কোপার শিরোপা জিতল আর্জেন্টিনা

 

আক্রমণ পাল্টা আক্রমণের ম্যাচে বেশ কিছু সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু নির্ধারিত সময়ে গোলের দেখা পায়নি তারা। এর মাঝে চোট নিয়ে লিওনেল মেসি মাঠ ছাড়ায় আক্রমণে কিছুটা শক্তি হারায় বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে অতিরিক্ত সময়ে বদলি হিসেবে মাঠে নেমে ব্যবধান গড়ে দেন লাউতারো মার্তিনেস। তার একমাত্র গোলে কলম্বিয়ার রেকর্ড জয়রথ থামিয়ে কোপা আমেরিকার শিরোপা ধরে রেখেছে আর্জেন্টিনা।

মায়ামিতে বাংলাদেশ সময় সোমবার সকালে ম্যাচের ১১২তম মিনিটে মার্তিনেসের গোলে রেকর্ড ১৬তম বারের মতো কোপা আমেরিকার শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। আর টানা ২৮ ম্যাচ পর আর্জেন্টিনার কাছে হেরেই অপরাজিত থাকার রেকর্ড ভাঙল কলম্বিয়ার।

এদিন ম্যাচের ৬৪তম মিনিটে গোড়ালির চোট নিয়ে কান্নাভেজা চোখে মাঠ ছাড়েন মেসি। এর আগে প্রথমার্ধে দলের হয়ে গোলের দারুণ সুযোগ পান আর্জেন্টিনা অধিনায়ক। কিন্তু ২০ মিনিটে তার নেওয়া শট ডিফেন্ডার ও সতীর্থ হুলিয়ান আলভারেসের পায়ে লাগলে বল জালের দেখা পায়নি।

৩৩তম মিনিটে জেফারসন লেরমার বুলেট গতির শট আঙুলের ছোঁয়ায় গোলপোস্টের বাইরে পাঠান আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস।

এরপরই ম্যাচে প্রথমবার ৩৬তম মিনিটে আক্রমণে গেলে প্রতিপক্ষ ফুটবলারের সংঘর্ষে ডান পায়ের গোড়ালিতে আঘাত পান মেসি। এসময় কিছুক্ষণ চিকিৎসা নেওয়ার পর আবার মাঠে নামেন আর্জেন্টাইন অধিনায়ক। তবে অস্বস্তিতে দেখা যায় এই মহাতারকাকে।

৫৮তম মিনিটে আনহেল দি মারিয়ার শট দারুণভাবে ঠেকিয়ে দেন প্রতিপক্ষ গোলরক্ষক। অন্যদিকে নিজেদের দ্বিতীয় শিরোপা জয়ের লক্ষ্যে আর্জেন্টিনা রক্ষণভাগকে ব্যস্ত রাখে কলম্বিয়ার ফুটবলাররা। তবে কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পায়নি তারা। নির্ধারিত সময়ে কোনো দল গোল না পাওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

৯৬তম মিনিটে আলভারেসের বদলি হিসেবে মাঠে নামেন আসরের সর্বোচ্চ গোলদাতা মার্তিনেস। অতিরিক্ত সময়ের বিরতির পর ম্যাচের ভাগ্য গড়ে দেন এই ফরোয়ার্ড। ১১২তম মিনিটে মাঝমাঠে দি পলের কাছ থেকে পাওয়া বল মার্তিনেসের কাছে পাঠান জিওভানি লো সেলসো। সেখান থেকে বল টেনে নিয়ে বক্সের ভেতর থেকে দারুণ এক শটে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়িয়ে দলকে আনন্দে ভাসান মার্তিনেস। ৫ গোল করে গোল্ডেন বুটের পুরস্কার জেতেন তিনি।

দলের জয় প্রায় নিশ্চিত হওয়ার পর ম্যাচের ১১৭তম মিনিটে আর্জেন্টিনার শেষবারের মতো মাঠ ছাড়েন দি মারিয়া।

এদিন টিকিটবিহীন অনেক দর্শক নিরাপত্তা বেষ্টনী ভেঙে স্টেডিয়ামে প্রবেশ করায় নির্ধারিত সময়ের ১ ঘণ্টা ২০ মিনিট পর শুরু হয় মাঠের লড়াই।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে]

মন্তব্য করুন: