কোপার সেরা খেলোয়াড় রদ্রিগেস, গোল্ডেন বুট মার্তিনেসের

১৫ জুলাই ২০২৪

কোপার সেরা খেলোয়াড় রদ্রিগেস, গোল্ডেন বুট মার্তিনেসের

বেশ দাপটের সঙ্গেই কোপা আমেরিকার ফাইনালে উঠেছিল কলম্বিয়া। দুর্দান্ত পারফরম্যান্সে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন হামেস রদ্রিগেস। দলকে ২৩ বছর পর দক্ষিণ আমেরিকা ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরের ফাইনালেও তুলেছেন এই মিডফিল্ডার। স্বীকৃতি হিসেবে পেয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার। আর ফাইনালে গোল করে আর্জেন্টিনাকে রেকর্ড শিরোপা জেতানো লাউতারো মার্তিনেস পেয়েছেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। সেরা গোলকিপার হয়েছেন আর্জেন্টাইন এমিলিয়ানো মার্তিনেস।

মায়ামির হার্ড রক স্টেডিয়ামে বাংলাদেশ সোমবার সকালে কলম্বিয়াকে জেতাতে কম চেষ্টা করেননি রদ্রিগেস। কিন্তু শেষ পর্যন্ত মার্তিনেসের একমাত্র গোলে কোপার ১৬তম শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। তাই তো টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের ট্রফিটা নেওয়ার সময় মুখটা বেশ অন্ধকারই ছিল ৩৩ বছর বয়সী কলম্বিয়ার এই মিডফিল্ডারের।

এবারের আসরে মাঠের পারফরম্যান্সে ভিন্ন এক রদ্রিগেসকে দেখে ফুটবল বিশ্ব। এক আসরে সর্বোচ্চ ৬টি গোলে সহায়তা করেন এই তিনি। ভেঙে দেন আগের আসরে লিওনেল মেসির করা ৫ অ্যাসিস্টের রেকর্ড। একই সঙ্গে দ্বিতীয় কলম্বিয়ান হিসেবে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন রিয়াল মাদ্রিদের এই সাবেক তারকা।

অন্যদিকে এবারের আসরে গোল্ডেন বুট জেতা মার্তিনেস আসরের প্রথম তিন ম্যাচেই গোলের দেখা পান। এর মধ্যে বেঞ্চ থেকে নেমে গোল করেছেন দুটি ম্যাচে। পেরুর বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মূল একাদশের হয়ে মাঠে নেমে করেন জোড়া গোল। এরপর ফাইনালে দলকে জেতানো গোল করে ইন্টার মিলানের এই ফরোয়ার্ড আসরে গোলের সংখ্যা নিয়ে যান ৫টিতে।

২০২১ আসরের মতো এবারও সেরা গোলকিপারের গোল্ডেন গ্লাভসের পুরস্কার পান এমি মার্তিনেস। এবারের আসরে ৬ ম্যাচের মধ্যে ৫ ম্যাচেই পোস্টে আর্জেন্টিনার এই গোলরক্ষকে ফাঁকি দিতে পারেনি কেউ। কেবল কোয়ার্টার-ফাইনালে একুয়েডরের বিপক্ষে এক গোল হজম করেন তিনি। এরপর টাইব্রেকারে দুইটি শট ঠেকান ২০২২ বিশ্বকাপের সেরা গোলরক্ষপের পুরস্কার জেতা মার্তিনেস।

মন্তব্য করুন: