ইউরো ফাইনালে হেরে ইংল্যান্ড কোচের পদত্যাগ

১৬ জুলাই ২০২৪

ইউরো ফাইনালে হেরে ইংল্যান্ড কোচের পদত্যাগ

টানা দ্বিতীয় আসরে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) ফাইনালে হারের পর বেশ সমালোনার মুখে পড়তে হয়েছিল গ্যারেথ সাউথগেটকে। ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন তিনি। 

মঙ্গলবার এক বিবৃতিতে প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানান সাউথগেট। এর আগে বার্লিনে গত রোববার রাতে স্পেনের কাছে ২-১ গোলে হেরে ইউরোর শিরোপা হাতছাড়া করে ইংলিশরা।

২০১৬ সালে জাতীয় দলের দায়িত্ব নেওয়া সাউথগেটের অধীনে ১০২ ম্যাচে মাঠে নামে ইংল্যান্ড। তার অধীনে ২০১৮ বিশ্বকাপের সেমি-ফাইনাল ও ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে খেলে হ্যারি কেইনরা। এছাড়াও দলকে ২০২১ ও ২০২৪ ইউরোর ফাইনালেও তোলেন এই ইংলিশ কোচ।

দায়িত্ব ছাড়ার বিবৃতিতে সাউথগেট বলেন, “একজন গর্বিত ইংলিশ হিসেবে ইংল্যান্ডের হয়ে খেলা এবং দলের কোচ হওয়া আমার জীবনের জন্য দারুণ গর্বের। এটা আমার কাছে সবকিছু ছিল। আর আমার সবকিছু আমি এতে দিয়েছি।”

তবে এখন নতুন অধ্যায়ের জন্য একটি পরিবর্তনের দরকার। বার্লিনে স্পেনের বিপক্ষে রোববারের ফাইনালটি ইংল্যান্ডের কোচ হিসেবে আমার শেষ ম্যাচ ছিল। খেলোয়াড়দের বিশাল বহর নিয়ে ১০২ ম্যাচে সামলানোর সৌভাগ্য আমার হয়েছিল। তারা সবাই গর্বের সঙ্গে থ্রি লায়নসের জার্সি পরেছে। আর তারা নানা দিক দিয়ে তাদের দেশের হয়ে অবদান রেখেছে।” 

এখন পর্যন্ত ফুটবলের বড় কোনো টুর্নামেন্টে কেবল একটি শিরোপা জিতেছে ইংল্যান্ড। সেটিও ১৯৬৬ সালের বিশ্বকাপ। দলের দায়িত্ব নেওয়ার পর ইংলিশদের বেশ শক্তিশালী দলে পরিণত করেন সাউথগেট। কিন্তু ইংলিশদের শিরোপা খরা কাটাতে পারেননি। এবারের ইউরোর আগে ২০২১ আসরের ফাইনালে ইতালির কাছে টাইব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয় ইংল্যান্ডের।

মন্তব্য করুন: