ফ্রান্সের ফুটবলারদের নিয়ে বর্ণবাদী গান গেয়ে সমালোচনার মুখে আর্জেন্টিনা

১৭ জুলাই ২০২৪

ফ্রান্সের ফুটবলারদের নিয়ে বর্ণবাদী গান গেয়ে সমালোচনার মুখে আর্জেন্টিনা

কোপা আমেরিকার শিরোপা জয় উদযাপনে বেশ অপ্রীতিকর ঘটনার জন্ম দিয়েছে আর্জেন্টিনার কয়েকজন ফুটবলার। ফ্রান্সের ফুটবলারদের উদ্দেশ্য করে বর্ণবাদী ও বৈষম্যমূলক গান গেয়ে বেশ সমালোচনার মুখে পড়েছে তারা। এই ঘটনায় আনুষ্ঠানিকভাবে ফিফার কাছে অভিযোগ দায়ের করতে যাচ্ছে ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। এরই মধ্যে ক্ষমা চেয়েছেন আর্জেন্টিনার মিডফিল্ডার এনসো ফের্নান্দেস।

বাংলাদেশ সময় সোমবার সকালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে রেকর্ড ১৬তম কোপা আমেরিকার শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। ফাইনাল শেষে উদযাপনের এক পর্যায়ে শিরোপাজয়ী ফুটবলারদের লক্ষ্যবস্তু হয়ে ওঠে ফ্রান্স দল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফের্নান্দেসের পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, ফ্রান্স দলের আফ্রিকান বংশোদ্ভূত ফুটবলারদের দিকে বাজে ইঙ্গিত করে গান গাইছেন আর্জেন্টিনার কিছু ফুটবলার। ফ্রান্সের অধিনায়ক ও দলের সবচেয়ে বড় তারকা কিলিয়ান এমবাপ্পেকে নিয়েও বাজে ইঙ্গিত ছিল সেই গানে।

সেই ভিডিও দ্রুতই এক্স ও ইনস্টাগ্রামে সেই ভিডিও ছড়িয়ে পড়লে বেশ সমালোচনার সৃষ্টি হয়। এরপর ভিডিওটি সরিয়ে ফেলে ইনস্টাগ্রামে এক পোস্টে ক্ষমা চেয়ে ফের্নান্দেস বলেন, “প্রচণ্ড অপমানজনক ভাষা ছিল ওই গানে। ওসব কথার জন্য কোনা অজুহাত চলে না। আমি সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে এবং আমাদের কোপা আমেরিকা জয় উদযাপনের উন্মাদনায় পড়ে ওরকম করে ফেলার জন্য ক্ষমা প্রার্থনা করছি।”

“ওই ভিডিও, ওই মুহূর্তটি, ওই কথাগুলি, সেসব আমার বিশ্বাস কিংবা আমার মানসিকতাকে ফুটিয়ে তুলছে না।”

এক্সে ফের্নান্দেসের সেই ভিডিওর নিচে তার চেলসি সতীর্থ ও ফ্রান্সের ডিফেন্ডার ভেসলে ফোফানা মন্তব্য করেন, “২০২৪ সালের ফুটবল: অকুন্ঠ বর্ণবাদ।”

তবে এই ঘটনায় ক্ষমা চেয়েও পার পাচ্ছেন না ফের্নান্দেস। এর মধ্যেই আনুষ্ঠানিকভাবে আইনি পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে এফএফএফ।

“খেলাধুলা ও মানবাধিকারের মূল্যবোধের সঙ্গে প্রচণ্ড সাংঘর্ষিক ওই জঘন্য মন্তব্যগুলোর গুরুত্ব অনুধাবন করে এফএফএফ আর্জেন্টিনা কর্তৃপক্ষ ও ফিফার কাছে প্রতিবাদ জানানোর এবং এই ধরনের বর্ণবাদী ও বৈষম্যমূলক মন্তব্যের জন্য আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।”

ফিফা ও আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন এই ব্যাপারে এখনও কোনো মন্তব্য করেনি। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, ফের্নান্দেসের ক্লাব চেলসি ভিডিওটির বিষয়টি খতিয়ে দেখছে।

২০১৮ বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। সেই ম্যাচে দুটি গোল করেছিলেন এমবাপ্পে। এরপর ২০২২ বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়েই ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। কাতার আসরের সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন এমবাপ্পে।

মন্তব্য করুন: