ইংল্যান্ডের কোচ হওয়ার বিষয়ে যা জানালেন ক্লপ

ইংল্যান্ডের কোচ হওয়ার বিষয়ে যা জানালেন ক্লপ

গত মৌসুমে লিভারপুলের দায়িত্ব ছাড়ার সময়ই জানিয়েছিলেন আপাতত কোচিংয়ের বাইরেই থাকবেন। এর মাঝেই গুঞ্জন ওঠে, ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের কোচ হতে পারেন ইয়ুর্গেন ক্লপ। তবে আপাতত ডাগআউটে ফেরার কোনো ইচ্ছে নেই বলে জানিয়েছেন এই জার্মান কোচ।

ইউরোর ফাইনালে স্পেনের কাছে শিরোপা হাতছাড়া করার ৪৮ ঘণ্টা পর ইংল্যান্ড দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ান গ্যারেথ সাউথগেট। এরপর থেকেই শুরু হয় তার পরবর্তী উত্তরসূরি খোঁজার। যেখানে আসে ক্লপের নামও।

বুধবার জার্মানিতে ইন্টারন্যাশনাল কোচ কংগ্রেসে আলাপকালে ক্লপের কাছে জানতে চাওয়া হয়, তার কাছে চাকরির কোনো প্রস্তাব আছে কি না? এই প্রশ্নের জবাবে ৫৭ বছর বয়সী এই কোচ বলেন, কে ডাকছে তাতে কিছু যায় আসে না, আমার পদত্যাগের বিবৃতিতে আমি বলেছিলাম যে, এক বছরের জন্য কোনো দেশ বা ক্লাবের কোচ হব না। কিছু লোক অবশ্যই সেই অংশটি মিস করেছে। পরের দিনই কেউ একজন ফোন করেছিল এবং আমি বলেছিলাম, ‘আপনি কি পাগল হয়ে গেছেন, আমি গতকালই সব ব্যাখ্যা করেছি।’”

ইংল্যান্ডের দায়িত্ব নেওয়ার বিষয়ে লিভারপুলের সাবেক এই কোচ বলে, “ইংল্যান্ড? যদি আমি বলি আপনাদের (ইংলিশদের) জন্য ব্যতিক্রম কিছু করব, তবে সেটা ফুটবল ইতিহাসেরই সবচেয়ে বড় লজ্জা হবে।”

গত মৌসুম শেষে লিভারপুলের দায়িত্ব ছাড়েন ক্লপ। অ্যানফিল্ডের নয় বছরের অধ্যায়ে একটি করে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ, এফএ কাপ, ফিফা ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ ও দুটি লিগ কাপ জয়ের স্বাদ পান তিনি। লিভারপুল অধ্যায়ের ইতি টানার পর ক্লপ জানান, নতুন করে প্রাণশক্তি না পেলে কোচিংয়ে তাকে আর নাও দেখা যেতে পারে।

মন্তব্য করুন: