মেসি-রোনালদোর সঙ্গে হলান্দের তুলনা

১৯ আগস্ট ২০২৪

মেসি-রোনালদোর সঙ্গে হলান্দের তুলনা

ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুমেও পুরোনো ছন্দে আছেন আর্লিং হলান্দ। ২০২৪-২৫ মৌসুমে ম্যানচেস্টার সিটির গোলের খাতাটাও খুলেছেন এই নরওয়েজিয়ান স্ট্রাইকার। আর তার গোল করার দক্ষতাকে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে তুলনা করেছেন সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।

রোববার স্ট্যামফোর্ড ব্রিজে প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে চেলসিকে ২-০ গোলে হারিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করে সিটি। নিজের শততম ম্যাচ খেলতে নামা হলান্দ, দলকে এগিয়ে দেন ১৮তম মিনিটেই। এরপর ৮৪তম মিনিটে মাতেও কোভাচিচের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা।

২০২২ সালে বরুশিয়া ডর্টমুন্ড থেকে সিটিতে যোগ দেওয়ার পর থেকে দলের হয়ে এখন পর্যন্ত ৯১টি গোল করেছেন হলান্দ। এর মধ্যে লিগে ৬৭ ম্যাচে করেছেন ৬৫ গোল। গত দুই মৌসুমে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও নিজের করে নিয়েছেন এই স্ট্রাইকার। তার অভিষেকের পর দ্বিতীয় সর্বোচ্চ গোলের সংখ্যা ৩৮টি। লিভারপুলের মোহাম্মদ সালাহ ৭১ ম্যাচ খেলে এই গোলগুলো করেছেন।

ম্যাচ শেষে হলান্দের এমন গোল করার দক্ষতা নিয়ে কথা বলতে গিয়ে গুয়ার্দিওলা বলেন, “এগুলো মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর সংখ্যা। তারা গত এক-দেড় দশক ধরে সবকিছু নিয়ন্ত্রণ করেছে। সংখ্যার দিক থেকেই এটা তেমন পর্যায়েরই।”

শুধু গোল করাই নয়, দ্রুতগতিতে গোল করার দিক দিয়ে প্রিমিয়ার লিগের আগের রেকর্ড ভেঙে দিয়েছেন হলান্দ। কমপক্ষে ২০ গোল করেছে এমন ফুটবলারদের মধ্যে সবচেয়ে কম প্রতি ৮৫ মিনিটে একটি করে গোল করেছেন এই সিটি স্ট্রাইকার। আগের রেকর্ডটি ছিল আরেক সিটি তারকা সের্হিও আগুয়েরোর। আর্জেন্টাইন এই ফরোয়ার্ড প্রতি ১০৮ মিনিটে একটি করে গোল করেছিলেন।

হলান্দের এমন গোলক্ষুধার ব্যাপরে গুয়ার্দিওলা বলেন, “আমি জানি না, সে কীভাবে এটা করে। কিন্তু এই প্রিমিয়ার লিগে এবং এই দেশে ১০০ ম্যাচে ৯১ গোল করা অবিশ্বাস্য ব্যাপার।”

মন্তব্য করুন:

Add