এবার আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন নয়ার

২২ আগস্ট ২০২৪

এবার আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন নয়ার

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) পর থেকে জার্মান ফুটবলে যেন চলছে অবসর নেওয়ার হিড়িক। এবার এই তালিকায় যোগ দিয়েছেন মানুয়েল নয়ার। ১৫ বছরের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারকে বিদায় বলেছেন জার্মানির বিশ্বকাপজয়ী এই গোলকিপার।

বুধবার সামাজিক মাধ্যমে এক ভিডিও বার্তায় অবসরের ঘোষণা দেন নয়ার। দীর্ঘ সময় ধরে জার্মানি দলের প্রথম পছন্দের গোলকিপার ছিলেন তিনি।

গত জুলাইয়ে শেষ হওয়া ইউরোর পর থেকে ৩৮ বছর বয়সী এই তারকা ফুটবলার ছাড়াও আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেন জার্মানির আরও তিন তারকা। তারা হলেন – টনি ক্রুস, টমাস মুলার ও ইলকায় গুন্দোয়ান।

ইনস্টাগ্রামে বিদায়ী বার্তায় নয়ার বলেন, “আজ জার্মান জাতীয় ফুটবল দলে আমার ক্যারিয়ারের ইতি টানছি। যারা আমাকে চেনে তারা জানে যে, এই সিদ্ধান্ত আমি হালকাভাবে নিইনি। আমি শারীরিকভাবে খুব ভালো বোধ করছি। অবশ্যই ২০২৬ বিশ্বকাপ আমাকে টানছে। তবুও এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, জাতীয় দলে আমার অধ্যায় শেষ করার এখনই সঠিক সময়।”

জার্মানির জার্সি গায়ে ২০০৯ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় নয়ারের। জাতীয় দলের হয়ে খেলেছেন ১২৪ ম্যাচ, যার মধ্যে কোনো গোল হজম করেননি ৫১টিতে।

২০১৪ বিশ্বকাপ জার্মানির চতুর্থ শিরোপা জয়ে বড় অবদান রাখেন এই গোলকিপার। টুর্নামেন্টের সেরা গোলকিপারের পুরস্কার গোল্ডেন গ্লাভস জেতেন তিনি। জার্মানির হয়ে মোট চারটি করে বিশ্বকাপ ও ইউরোতে অংশ নেন নয়ার।।

জাতীয় দলকে বিদায় বললেও বায়ার্ন মিউনিখের হয়ে এখনও ক্লাব ফুটবল চালিয়ে যাবেন তিনি। আগামী রোববার ভলফসবুর্কের বিপক্ষে ম্যাচ দিয়ে বুন্ডেসলিগার শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করবে বায়ার্ন।

মন্তব্য করুন: