একসঙ্গে হারল ব্রাজিল-আর্জেন্টিনা

১১ সেপ্টেম্বর ২০২৪

একসঙ্গে হারল ব্রাজিল-আর্জেন্টিনা

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে বিবর্ণ পারফরম্যান্সের বৃত্ত থেকে যেন বেরই হতে পারছে না ব্রাজিল। টানা তিন ম্যাচে হারের পর আগের ম্যাচে জয় পেলেও এবার প্যারাগুয়ের কাছে হেরেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আরেক ম্যাচে ছন্দহীন ফুটবল খেলে কলম্বিয়ার কাছে হেরে অপরাজেয় যাত্রায় ছেদ পড়েছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার।

বাংলাদেশ সময় বুধবার সকালে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে প্যারাগুয়ের মাঠে ১-০ গোলে হারে ব্রাজিল। বাছাইপর্বে সবশেষ পাঁচ ম্যাচে এটি তাদের চতুর্থ হার।

আসুনসিয়নে ম্যাচের প্রথমার্ধেই এগিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচের ২০তম মিনিটে হেড থেকে বল বিপদমুক্ত করতে যান ব্রাজিলিয়ান ডিফেন্ডার গাব্রিয়েল মাগালিয়াইস। কিন্তু ডি বক্সের বাইরে সেই বল পেয়ে জোরালো শটে গোল করে দলকে এগিয়ে দেন দিয়েগো গোমেস।

এদিন রিয়াল মাদ্রিদের তিন ফরোয়ার্ড ভিনিসুস জুনিয়র, রদ্রিগো ও এনদ্রিককে নিয়ে কোচ দরিভাল জুনিয়র শুরুর একাদশ সাজালেও তাদের খেলায় কোনো সমন্বয় ছিল না। বল দখল কিংবা পাস, সবদিক থেকে এগিয়ে থাকলেও পুরো ম্যাচে গোল মুখে মাত্র তিনটি শট নেয় ব্রাজিল। সবগুলোই আসে ভিনিসুসের পা থেকে।

এর কয়েক ঘণ্টা আগে শুরু হওয়া ম্যাচে কলম্বিয়ার মাঠে ২-১ গোলে হারে লিওনেল মেসি বিহীন আর্জেন্টিনা। এই হারে টানা ১২ ম্যাচ পর পরাজয়ের মুখ দেখল লিওনেল স্কালোনির শিষ্যরা। গত বছর নভেম্বরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে উরুগুয়ের কাছে হেরেছিল তারা।

গত জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়ার টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভেঙেছিল আর্জেন্টিনা।

ম্যাচের ২৫তম মিনিটে কলম্বিয়াকে এগিয়ে দেন ইয়ের্সন মসকেরা। সমতায় ফিরতে আর্জেন্টিনাকে অপেক্ষা করতে হয় দ্বিতীয়ার্ধ পর্যন্ত। মাঝমাঠ থেকে হামেস রদ্রিগেসের ভুল পাস থেকে পাওয়া বল টেনে নিয়ে ৪৮তম মিনিটে গোল করেন ফরোয়ার্ড নিকোলাস গনসালেস।

গনসালেসের দুর্দান্ত গোলে সমতায় ফিরেছিল আর্জেন্টিনা৬০তম মিনিটে পেনাল্টি থেকে কলম্বিয়াকে এগিয়ে দেন রদ্রিগেস। শেষ দিকে লাউতারো মার্তিনেস দলকে সমতায় ফেরানোর সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি।

২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে এটি আর্জেন্টিনার দ্বিতীয় হার। ৮ ম্যাচে ৬ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষেই আছে বিশ্ব চ্যাম্পিয়নরা। সমান ম্যাচে ৪টি করে জয় ও ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে পরের অবস্থানে আছে কলম্বিয়া।

অন্যদিকে ৮ ম্যাচে ৩ জয়ে ১০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ব্রাজিল। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয় হতে যাওয়া বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ ছয় দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। আর সপ্তম স্থানের দলকে কোয়ালিফায়ারের মাধ্যমে সুযোগ নিতে হবে।

মন্তব্য করুন: