ব্রাজিলের এমন খেলার কারণ জানালেন মার্কিনিয়োস

১১ সেপ্টেম্বর ২০২৪

ব্রাজিলের এমন খেলার কারণ জানালেন মার্কিনিয়োস

বিশ্বকাপ বাছাইপর্বে যেন দুঃস্বপ্নের মতো সময় পার করছে ব্রাজিল। হতাশাজনক পারফরম্যান্সের বৃত্তে ঘুরপাক খেতে থাকা দলটি আগের ম্যাচে জয় পেলেও আবারও খেই হারিয়েছে। ছন্দহীন ফুটবল খেলে প্যারাগুয়ের কাছে হেরেছে। আর দলের অভিজ্ঞ ডিফেন্ডার মার্কিনিয়োস মেনে নিয়েছেন, আত্মবিশ্বাসের অভাবে ভুগছেন তারা।

বাংলাদেশ সময় বুধবার সকালে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরে যায় ব্রাজিল। ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে এটি তাদের চতুর্থ হার।

বিশ্বকাপ বাছাইয়ের ইতিহাসে প্রথমবার টানা তিন ম্যাচ হারের পর গত ম্যাচে রদ্রিগোর গোলে একুয়েডরের বিপক্ষে কোনোমতে জয় পেয়েছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বাছাইয়ের সবশেষ পাঁচ ম্যাচে জয় এসেছে কেবল সেই ম্যাচেই।

২০০২ সালে সবশেষ বিশ্বকাপ জেতে ব্রাজিল। এরপর ২০০৩ থেকে ২০২২ আসরের আগ পর্যন্ত দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ৭১ ম্যাচে কেবল ৫টিতে হেরেছিল তারা। এবার প্রথম ৮ ম্যাচেই তাদের হার ৪টিতে। ১০ পয়েন্ট নিয়ে তালিকায় তাদের অবস্থান পাঁচ নম্বরে। থেকে শীর্ষ ছয় দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। আর সপ্তম স্থানের দলকে কোয়ালিফায়ারের মাধ্যমে সুযোগ নিতে হবে।

প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে কোচ দরিভাল জুনিয়র আত্মবিশ্বাসী কণ্ঠে দাবি করেন, তার দল ২০২৬ বিশ্বকাপের ফাইনালে খেলবে। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে তাদের মূল পর্বে খেলা নিয়ে কিছুটা শঙ্কা আছে।

ম্যাচ শেষে দলের হতাশাজনক পারফরম্যান্সের কথা মেনে নিয়ে মার্কিনিয়োস বলেন, “কোচ এখনও আমাদের সঠিক কৌশল খুঁজে বের করার চেষ্টা করছেন, যা ফলাফলে প্রতিফলিত হচ্ছে। অনেক নতুন খেলোয়াড় দলে রয়েছে। আমাদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে।"

কঠোর পরিশ্রমের প্রতিশ্রুতি দিয়ে এই পিএসজির ফুটবলার বলেন, “বাছাইপর্ব সহজ নয়। এটি একটি কঠিন সময় এবং আমাদের এটি সামলাতে জানতে হবে। এটি একটি পরিবর্তনের সময়, আমরা আত্মবিশ্বাস পাচ্ছি না। আমরা কঠোর পরিশ্রম করব। মাঠে ফল বের করে আনাটাই হবে এর সেরা জবাব।”

আগামী মাসে বিশ্বকাপ বাছাইপর্বে চিলি ও পেরুর বিপক্ষে খেলবে ব্রাজিল।

মন্তব্য করুন: