ম্যানচেস্টার ইউনাইটেড কোচের কড়া সমালোচনায় রোনালদো

১২ সেপ্টেম্বর ২০২৪

ম্যানচেস্টার ইউনাইটেড কোচের কড়া সমালোচনায় রোনালদো

গত মৌসুম থেকে সময়টা একদমই ভালো যাচ্ছে না ম্যানচেস্টার ইউনাইটেডের। ইংলিশ প্রিমিয়ার লিগ নিজেদের ইতিহাসের সবচেয়ে বাজে অবস্থানে থেকে শেষ করেছিল। নতুন মৌসুমের শুরুটা বেশ বাজে হয়েছে। দলের এমন নাজেহাল অবস্থার কারণে কোচ এরিক টেন হাগের কঠোর সমালোচনা করেছেন ক্লাবটির সাবেক তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো।

২০২৩-২৪ মৌসুমে পয়েন্ট তালিকার আট নম্বরে থেকে লিগ শেষ করে ইউনাইটেড, যা ক্লাবটির ইতিহাসের সবচেয়ে বাজে। সবশেষ লিগ শিরোপা জেতে তারা ২০১২-১৩ মৌসুমে। নতুন মৌসুমের প্রথম তিন ম্যাচের মধ্যে হার দুটিতে। কিংবদন্তি কোচ অ্যালেক্স ফার্গুনস দায়িত্ব ছাড়ার পর থেকে ক্রমেই খারাপের দিকে গেছে রেড ডেভিলদের অবস্থা।

ইউনাইটেডের জার্সিতে দুই দফায় খেলেছেন রোনালদো। ২০০৩-২০০৯ সাল পর্যন্ত প্রথম দফায় ফার্গুসনের অধীনে খেলেই হয়ে ওঠেন তারকা। এরপর ২০২১ সালে আবারও ফিরে আসেন ম্যানচেস্টারের ক্লাবটিতে। ২০২২ সালের ডিসেম্বরে এখান থেকে সৌদি ক্লাব আল-নাসেরে পাড়ি জমান তিনি।

গত মঙ্গলবার সাবেক ইউনাইটেড তারকা ও সতীর্থ রিও ফার্ডিনান্ডের পডকাস্টে ক্লাবের বেহাল দশার জন্য কোচ টেন হাগের মানসিকতা নিয়ে প্রশ্ন তোলেন রোনালদো। 

“কোচ বলেছেন যে, তারা প্রিমিয়ার লিগ বা চ্যাম্পিয়ন্স লিগ জিততে প্রতিযোগিতা করতে পারবে না। ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে আপনি এটা বলতে পারেন না। মানসিকভাবে আপনি হয়তো ভাবতে পারেন যে সেই সামর্থ্য আমাদের নেই। কিন্তু আমি কখনোই সেটা বলতে পারব না। আপনাকে চেষ্টা করতে হবে, আপনি চেষ্টা করবেন।”

“আমি ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য যা কামনা করি, তা আমার নিজের জন্যও কামনা করি - ক্লাবটি যেন তাদের সেরাটা দিতে পারে। আমি এই ক্লাবকে ভালোবাসি... আমি এমন ব্যক্তি নই যে অতীতকে ভুলে যায়।”

ইউনাইটেডের হয়ে রোনালদো তার প্রথম ছয় বছরের ক্যারিয়ারে তিনটি প্রিমিয়ার লিগ শিরোপা, একটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি লিগ কাপ এবং একটি এফএ কাপ জিতেছিলেন। এছাড়াও ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ এবং কমিউনিটি শিল্ড জিতেছিলেন। ২০০৯ সালে তিনি রিয়াল মাদ্রিদে চলে যান এবং ২০২১ সালে জুভেন্টাস থেকে ইউনাইটেডে ফিরে আসেন। রেড ডেভিলদের হয়ে পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী এই তারকা ৩৪৬ ম্যাচে ১৪৫টি গোল করেছেন।

মন্তব্য করুন: