চ্যাম্পিয়নস লিগ দিয়ে মাঠে ফিরছেন বেলিংহ্যাম

১৭ সেপ্টেম্বর ২০২৪

চ্যাম্পিয়নস লিগ দিয়ে মাঠে ফিরছেন বেলিংহ্যাম

চ্যাম্পিয়নস লিগের শিরোপা ধরে রাখার অভিযান শুরুর আগে দারুণ সুখবর পেয়েছে রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে নিজেদের প্রথম ম্যাচে দলে ফেরার জন্য প্রস্তুত আছেন জুড বেলিংহ্যাম। এই তারকা মিডফিল্ডার পাশাপাশি দলে ফিরতে পারেন আরও দুই নিয়মিত ফুটবলার অরলিয়েঁ চুয়ামেনি ও এদের মিলিতাও।

মঙ্গলবার বাংলাদেশ রাত ১টায় সান্তিয়াগো বের্নাবেউয়ে নতুর ফরম্যাটের চ্যাম্পিয়নস লিগে জার্মান ক্লাব স্টুটগার্টের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নরা।

চোট কাটিয়ে তিন ফুটবলার ফেরার জন্য প্রস্তুত থাকলেও এখনও পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি এদুয়ার্দো কামাভিঙ্গা। মৌসুমের একদম শুরুতে উয়েফা সুপার কাপের আগে অনুশীলনের সময় চোট পান এই ফরাসি মিডফিল্ডার।

আরও পড়ুন: এবার চোটের কারণে ছিটকে গেলেন বেলিংহ্যাম

গত আসরের চ্যাম্পিয়ন দল থেকে এবার টনি ক্রুস, নাচো ও হোসেলুকে ছাড়াই নতুন মৌসুমে মাঠে নামবে রিয়াল। এদের মধ্যে মিডফিল্ডার ক্রুস অবসরে গিয়েছেন এবং ডিফেন্ডার নাচো ও ফরোয়ার্ড হোসেলু মৌসুমের শুরুতে অন্য ক্লাবে যোগ দিয়েছেন।

তবে এরপরেও ‘বিশ্বের সেরা খেলোয়াড়’ কিলিয়ান এমবাপ্পে দলে থাকায় শিরোপা ধরে রাখার লড়াই শুরুর আগে রোমাঞ্চিত আনচেলত্তি।

সোমবার সংবাদ সম্মেলনে রিয়াল কোচ বলেন, “হ্যাঁ, আমরা নাচো ও ক্রুসকে হারিয়েছি, যারা আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিল। আর হোসেলুও নেই। তবে পরিবর্তে বিশ্বের সেরা খেলোয়াড়দের (এমবাপ্পে) একজন আমাদের সঙ্গে যোগ দিয়েছে। আমরা কি গত বছরের তুলনায় ভালো দল পেয়েছি? আমি তাই মনে করি।”

বেলিংহ্যামের ফিরে আসার বিষয়ে অধিনায়ক দানি কারভাহাল বলেন, “জুডের ফিরে আসা আমাদের জন্য দুর্দান্ত খবর। আমরা জানি, সে বল নিয়ে ও ছাড়াও কতটা অবদান রাখতে পারে। আমরা নিজেদের থেকে আরও বেশি প্রত্যাশা করি। আগামীকাল আমাদের সামনে উন্নতি করার আরও একটি সুযোগ রয়েছে।"

এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগসহ উয়েফার তিনটি ক্লাব প্রতিযোগিতাতেই দল বাড়িয়ে ৩৬টি করা হয়েছে। এছাড়াও আগামী জুনে যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া ৩২ দলের ক্লাব বিশ্বকাপেও অংশ নেবে আনচেলত্তির দল।

অন্যদিকে তিন ফুটবলারের ফেরার সংবাদ এলেও চোটের কারণে মাঠের বাইরে যেতে হয়েছে ফরোয়ার্ড ব্রাহিম দিয়াসকে। খেলোয়াড়দের এরকম চোটে পড়ার পেছনে ব্যস্ত সূচিকেই দায়ী করছেন আনচেলত্তি।

সূচিটি খুবই ক্লান্তিকর। একটি নতুন প্রতিযোগিতা আসছে এবং আমরা জানি না এটি কীভাবে হবে। এটি বেশি বিনোদনমূলক হতে পারে, আবার নাও হতে পারে। তবে বাস্তবতা হলো এই প্রতিযোগিতায় আমাদের আরও দুটি ম্যাচ রয়েছে।"

গত জুনে ওয়েম্বলির ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে রিয়াল রেকর্ড ১৫তম চ্যাম্পিয়নস লিগ জেতে, যা গত ১১ বছরে স্প্যানিশ ক্লাবটির ষষ্ঠ শিরোপা।

মন্তব্য করুন: