চ্যাম্পিয়নস লিগে বায়ার্নের রেকর্ড ৯ গোল

১৮ সেপ্টেম্বর ২০২৪

চ্যাম্পিয়নস লিগে বায়ার্নের রেকর্ড ৯ গোল

গত মৌসুমের ব্যর্থতা ভুলে নতুন মৌসুমে দুর্দান্ত গতিতে ছুটছে বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়নস লিগে নিজেদের প্রথম ম্যাচে হ্যারি কেইনের দুর্দান্ত পারফরম্যান্সে দিনামো জাগরেবের জালে রেকর্ড ৯ বার বল জড়িয়েছে জার্মান ক্লাবটি।

মঙ্গলবার নতুন মৌসুমের প্রথম দিনে জাগরেবের মাঠে কেইনের ৪ গোলের সুবাদে স্বাগতিকদের ৯-২ ব্যবধানে হারায় বায়ার্ন।

এর আগে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে এক ম্যাচে প্রতিপক্ষের জালে কখনও ৮ বারের বেশি বল জড়াতে পারেনি কোনো দল। সবশেষ এই কীর্তি গড়েছিল বায়ার্নই। ২০১৯-২০ আসরের কোয়ার্টার-ফাইনালে বার্সেলোনাকে ৮-২ গোলে বিধ্বস্ত করেছিল তারা।

এছাড়াও এটি চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ডও। ৮-০ গোলে জিতে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড এখনও লিভারপুল ও রিয়াল মাদ্রিদের দখলে।

এদিন ম্যাচের প্রথমার্ধেই তিনটি গোল করে বায়ার্ন। ১৯তম মিনিটে পেনাল্টি থেকে যার শুরুটা করেন কেইন। এই গোলের মাধ্যমে ইউরোপ সেরার আসরে ইংলিশ ফুটবলার হিসেবে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এই স্ট্রাইকারের। ভেঙেছেন ওয়েইন রুনির ৩০ গোলের রেকর্ড। এছাড়াও প্রথম টুর্নামেন্টের ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে তিনটি পেনাল্টি গোলের রেকর্ড গড়েন কেইন।

প্রথমার্ধে ৩৩তম মিনিটে রাফায়েল গুয়েরেইরো ও ৩৮তম মিনিটে মাইকেল ওলিসে গোল করেন।

গত মৌসুমে কোনো শিরোপা জিততে না পারা বায়ার্ন দ্বিতীয়ার্ধে হয়ে ওঠে আরও ভয়ঙ্কর। তবে তার আগে দুই মিনিটের মধ্যে দুই গোল শোধ দেয় জাগরেব।

৫৭তম মিনিটে কেইন ও ৬১তম মিনিটে ওলিসের গোলে ব্যবধান আরও বাড়ায় বায়ার্ন। এরপর ৭৩ ও ৭৮ মিনিটে পেনাল্টি থেকে আরও দুটি গোল করেন কেইন। বুন্ডেসলিগায় নিজেদের সবশেষ ম্যাচেও হ্যাটট্রিকের দেখা পেয়েছিলেন ইংলিশ অধিনায়ক।

বদলি হিসেবে নেমে ৮৫তম মিনিটে লেরয় সানে এবং যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে লিয়ন গোরেটজকার গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বায়ার্ন।

এদিন বায়ার্নের হয়ে রেকর্ড ১৫২তম চ্যাম্পিয়নস লিগ ম্যাচে মাঠে নামেন টমাস মুলার। ভেঙে দেন বার্সেলোনার শাভি এরনান্দেসের এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড।

দিনের আরেক ম্যাচে ৪১ বছর পর চ্যাম্পিয়নস লিগে নিজেদের প্রত্যাবর্তনকে স্মরণীয় করে রাখে অ্যাস্টন ভিলা। সুইজারল্যান্ডের ক্লাব ইয়ং বয়েজকে ৩-০ গোলে হারায় ইংলিশ ক্লাবটি।

মন্তব্য করুন: