চিলিকে হারিয়ে দলকে নিয়ে আশাবাদী ব্রাজিল কোচ

১১ অক্টোবর ২০২৪

চিলিকে হারিয়ে দলকে নিয়ে আশাবাদী ব্রাজিল কোচ

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে চিলির বিপক্ষে জয়ের পর দলের অগ্রগতি নিয়ে আশাবাদ প্রকাশ করেছেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। পুরো বাছাইপর্বে দলের হতাশাজনক পারফরম্যান্সের পরও দল সঠিক দিকে এগুচ্ছে বলে দাবি করেছেন তিনি।

বাংলাদেশ সময় শুক্রবার সকালে চিলির বিপক্ষে মাঠে নামার আগে সবশেষ পাঁচ ম্যাচের চারটিতেই হেরেছিল ব্রাজিল। এদিন স্বাগতিকদের মাঠে ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল হজম করে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে তারা। কিন্তু প্রথমার্ধের যোগ করা সময়ে ইগোর জেসুসের গোল এবং ৮৯তম মিনিটে লুইস এইহিকের গোলে পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কষ্টার্জিত জয় পেলেও ম্যাচ শেষে দলের পারফরম্যান্সে নিজের সন্তুষ্টি প্রকাশ করে দরিভাল বলেন, “আমরা ধাপে ধাপে এগোচ্ছি। এখনও অনেক কিছু ঠিক করার আছে। তবে ধীরে ধীরে সঠিক পথ খুঁজে পাচ্ছি। যদিও দলটি খুবই তরুণ, কিন্তু তাদের পরিপক্বতা দেখে আমি খুশি। আমরা ভারসাম্য ও স্থির অবস্থা বজায় রেখেছি।”

এদিন ২০২২ বিশ্বকাপে খেলা কেবল চারজন ফুটবলার নিয়ে শুরুর একাদশ সাজান দরিভাল। তারা হলেন ডিফেন্ডার দানিলো ও মার্কিনিওস, মিডফিল্ডার লুকাস পাকেতা এবং ফরোয়ার্ড রাফিনিয়া। ফলে দলে অনেক নতুন খেলোয়াড় আসায় ভারসাম্য খুঁজে পেতে সময় লাগছে বলে জানান ব্রাজিল কোচ।

“একটি দলের নবায়ন করা সহজ নয়। আগের বিশ্বকাপের জন্য যে কাঠামো ছিল, তা এখন নেই। এটি খেলাগুলোকে আরও কঠিন করে তোলে। কারণ এই তরুণ খেলোয়াড়দের সঙ্গে অভিজ্ঞদের ভারসাম্য রাখতে হয়।”

২০২৬ বিশ্বকাপের আগে একটি শক্তিশালী দল গড়তে পারবেন জানিয়ে আত্মবিশ্বাসী দরিভাল বলেন, “আমরা দুই বছরের মধ্যে শক্তিশালী একটি দল নিয়ে বিশ্বকাপে যাবো। তবে কিছু কঠিন সময়ও পার করতে হবে।”

গত ১০ সেপ্টেম্বর প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে হতাশাজনক পারফরম্যান্সের পর ১-০ গোলে হারে ব্রাজিল। তারপর থেকেই বেশ চাপের মধ্যে ছিলেন দরিভাল। তবে কোচের পাশে আছেন ফুটবলাররা।

দরিভালকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার দরকার নেই জানিয়ে মার্কিনিওস বলেন, “এখন আর পরিবর্তন খোঁজার প্রয়োজন নেই। দরিভালের কাজে আমি খুশি। তিনি আমাদের সময় দিচ্ছেন এবং দলটিকে বুঝে সঠিকভাবে ব্যবহার করছেন। আজ আমরা দেখিয়েছি, আমাদের অনেক ভালো খেলোয়াড় আছে এবং কোচের দক্ষতা সম্পর্কে আমরা জানি।"

বাংলাদেশ সময় আগামী বুধবার সকাল ৬টা ৪৫ মিনিটে বাছাইপর্বের পরের ম্যাচে ঘরের মাঠে পেরুর মুখোমুখি হবে ব্রাজিল। ৯ ম্যাচে ৪ জয়ে ১৩ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ স্থানে অবস্থান করছে দরিভালের দল।

মন্তব্য করুন: