বেলজিয়ামকে হারিয়ে শেষ আটের আরও কাছে ফ্রান্স

১৫ অক্টোবর ২০২৪

বেলজিয়ামকে হারিয়ে শেষ আটের আরও কাছে ফ্রান্স

চার দশকের বেশি সময়ের জয়-খরা কাটানোর লক্ষ্যে মাঠে নেমেছিল বেলজিয়াম। আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ লড়াই করেও এবারও ফ্রান্সকে হারাতে পারল না তারা। ১০ জনের দল নিয়েও ২-১ গোলের জয়ে শেষ হাসি হেসেছে দিদিয়ের দেশমের দল।

সোমবার ব্রাসেলসে উয়েফা নেশন্স লিগের ম্যাচে জোড়া গোল করে ফ্রান্সের জয়ের নায়ক রান্দাল কোলো মুয়ানি। টানা তৃতীয় জয়ে কোয়ার্টার-ফাইনালের আরও কাছে চলে গেল টুর্নামেন্টের সাবেক চ্যাম্পিয়নরা। আর শেষ আটের আশা অনেকটাই ফিকে হয়ে এল বেলজিয়ামের।

পুরো ম্যাচে গোলের জন্য ২০টি শট নেওয়া স্বাগতিকরা লক্ষ্যে রাখতে পারে ৭টি। অন্যদিকে ১৪ শটের মধ্যে ৪টি লক্ষ্যে ছিল ফ্রান্সের।

ঘরের মাঠে ম্যাচের ২৩তম মিনিটে পেনাল্টি পেলেও তা কাজে লাগাতে ব্যর্থ হন বেলজিয়াম অধিনায়ক ইউরি টিলেমানস। তবে একই ভুল করেননি কোলো মুয়ানি। ৩৫তম মিনিটে পাওয়া পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন এই ফরোয়ার্ড। প্রথমার্ধের যোগ করা সময়ে সমতায় ফেরে স্বাগতিকরা।

৬২তম মিনিটে আবারও এগিয়ে যায় ফ্রান্স। লুকা দিনিয়ের ক্রস থেকে পাওয়া বল বক্সের ভেতর লাফিয়ে হেড দিয়ে জালে জড়ান কোলো মুয়ানি। চলতি বছর জাতীয় দলের হয়ে এটি তার ষষ্ঠ গোল।

৭৬তম মিনিটে ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড দেখে লাল কার্ড পান এই ম্যাচের ফরাসি অধিনায়ক অরলিয়েঁ চুয়ামেনি। কিন্তু শেষ পর্যন্ত ১০ জনের ফ্রান্সের বিপক্ষে সেই সুযোগ কাজে লাগাতে পারেনি বেলজিয়াম। ১৯৮১ সালের পর থেকে ফ্রান্সের বিপক্ষে জয়হীন দলটি।

গ্রুপের আরেক ম্যাচে ইসরায়েলকে ৪-১ গোলে হারিয়ে শেষ আটের পথেই আছে ইতালি।

‘এ’ লিগের দুই নম্বর গ্রুপে ৪ ম্যাচে ৩ জয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইতালি। হার দিয়ে আসর শুরুর পর টানা তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে পরের অবস্থানে ফ্রান্স। ৪ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম। চার ম্যাচেই হেরে তলানিতে ইসরায়েল।

গ্রুপের শীর্ষ দুই দল উঠবে কোয়ার্টার-ফাইনালে।

 

মন্তব্য করুন: