ইংল্যান্ডের নতুন কোচ হচ্ছেন টুখেল

১৬ অক্টোবর ২০২৪

ইংল্যান্ডের নতুন কোচ হচ্ছেন টুখেল

ইংল্যান্ড ফুটবল দলের নতুন কোচ হতে চলেছেন টমাস টুখেল। জার্মান এই কোচকে নিয়োগ দেওয়ার বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। তবে মঙ্গলবার বিবিসি, স্কাই স্পোর্টস ও ডেইলি মেইলসহ বিভিন্ন ব্রিটিশ গণমাধ্যম টুখেলকে থ্রি লায়ন্সদের পরবর্তী কোচ হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

বুধবার ওয়েম্বলি স্টেডিয়ামে সংবাদ সম্মেলন ডেকেছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। সেখানে টুখেলকে কোচ হিসেবে নিয়োগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হবে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যমগুলো।

ফলে এই নিয়ে তৃতীয় কোনো বিদেশিকে জাতীয় দলের কোচ হিসেবে পাচ্ছে ইংল্যান্ড। এর আগে এই দায়িত্বে ছিলেন সদ্য প্রয়াত সুইডিশ কোচ সভেন-গোরান এরিকসন ও ইতালির ফাবিও কাপেলো।

সংবাদ মধ্যমের খবর অনুযায়ী, আগামী বছর জানুয়ারি থেকে দেড় বছরের চুক্তিতে ইংল্যান্ডের হয়ে কাজ শুরু করবেন টুখেল। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে অনুষ্ঠিত ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে থাকবেন তিনি।

গত জুলাইয়ে স্পেনের কাছে ইউরোর ফাইনালের হারের পর ইংলিশদের দায়িত্ব ছাড়েন গ্যারেথ সাউথগেট। এরপর থেকে দেশটির অনূর্ধ্ব-২১ দলের কোচ লি কার্সলি জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করছেন।

সে সময় থেকেই স্থায়ী কোচের খোঁজে ছিল এফএ। এই তালিকায় ছিলেন ম্যানচেস্টার সিটির বর্তমান কোচ পেপ গুয়ার্দিওলাও। গুঞ্জন ছিল এই স্প্যানিশই হতে পারেন ইংল্যান্ডের পরবর্তী কোচ। তবে শেষ পর্যন্ত চেলসির সাবেক কোচ টুখেলকেই বেছে নিল তারা।

১৭ বছরের কোচিং ক্যারিয়ারে এবারই প্রথম কোনো জাতীয় দলের দায়িত্বে আসছেন ৫১ বছর বয়সী টুখেল। ২০০৭ সালে ৩৪ বছর বয়সে কোচিং শুরু করানো এই জার্মান এখন পর্যন্ত বরুশিয়া ডর্টমুন্ড, পিএসজি, চেলসি ও বায়ার্ন মিউনিখের মতো দলের দায়িত্ব পালন করেছেন। গত মৌসুমে শেষে বায়ার্নের দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার পর থেকে অবসর সময় কাটাচ্ছিলেন তিনি।

ইংলিশ ফুটবলে টুখেলের পথচলা শুরু হয় ২০২১ সালে চেলসির দায়িত্ব নিয়ে। সেই মৌসুমেই তাদেরকে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতান তিনি। এরপর উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপও জেতে চেলসি।

মন্তব্য করুন: