ইংল্যান্ডের নতুন কোচ টুখেলের জন্য সমর্থন চাইলেন গুয়ার্দিওলা

১৯ অক্টোবর ২০২৪

ইংল্যান্ডের নতুন কোচ টুখেলের জন্য সমর্থন চাইলেন গুয়ার্দিওলা

টমাস টুখেলকে ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে নিয়োগ দেওয়ার পর থেকেই দেশটির সমর্থক গণমাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এমন অবস্থায় ইংলিশ সমর্থকদের এই জার্মান কোচের জাতীয়তা ভুলে নিঃশর্তভাবে সমর্থন করার আহ্বান জানিয়েছেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।

গত বুধবার ইংল্যান্ডের নতুন কোচ হিসেবে টুখেলকে নিয়োগ দেয় ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। আগামী বছর জানুয়ারিতে দেশটির ইতিহাসের প্রথম জার্মান এবং তৃতীয় বিদেশি কোচ হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন টুখেল। এর আগে এই দায়িত্বে ছিলেন প্রয়াত সুইডিশ কোচ সভেন-গোরান এরিকসন ও ইতালির ফাবিও কাপেলো।

একজন বিদেশিকে ইংল্যান্ড দলের দায়িত্ব দেওয়ার পর থেকেই দেশটির ফুটবলাঙ্গনে সমালোচনার ঝড় বয়ে যায়। ব্রিটিশ গণমাধ্যমগুলোতেও হয় ব্যাপক সমালোচনা। তবে এসবকে বাড়াবাড়ি বলে মনে করছেন গুয়ার্দিওলা।

রোববার উলভারহ্যাম্পটনের বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে গুয়ার্দিওলা বলেন, “আমরা কোথায় জন্ম নেব তা আমরা নির্ধারণ করি না। মা-বাবা সেটা ঠিক করেন এবং নয় মাস পরে আমরা পৃথিবীতে আসি। আমি কাতালান হওয়ার সিদ্ধান্ত নেইনি, আপনারাও ইংলিশ হওয়ার সিদ্ধান্ত নেননি।

ফেডারেশন একজন বিদেশি কোচকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যার দুর্দান্ত রেকর্ড আছে। আমার মতে, আমি তাকে নিঃশর্তভাবে সমর্থন করব। তিনি জিতলে প্রশংসা পাবেন এবং হারলে সমালোচনা হবে। কিন্তু তার জাতীয়তা কোনো ব্যাপার নয়।

গুঞ্জন ছিল, আনুষ্ঠানিকভাবে কোচ হিসেবে টুখেলকে পরিচয় করিয়ে দেওয়ার আগে এই পদের তালিকায় ছিল গুয়ার্দিওলার নামও। এমনকি এই স্প্যানিশ কোচও জানিয়েছিলেন কোনো এক সময় জাতীয় দল পরিচালনা করার ইচ্ছার কথা।

তাকে এফএ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে গুয়ার্দিওলা বলেন, “টমাস টুখেল ম্যানেজার, এটা নিয়ে চিন্তা করার কিছু নেই। আমি ম্যান সিটির ম্যানেজার, বাকি কিছু গুরুত্বপূর্ণ নয়।

সাত ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে লিগে তালিকার দ্বিতীয় স্থানে আছে সিটি। সমান পয়েন্ট নিয়ে তিনে আর্সেনাল। এই দুই দলের চেয়ে এক পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে লিভারপুল।

মন্তব্য করুন: