অলিম্পিকে দক্ষিণ কোরিয়া দলকে উত্তর কোরিয়া বলায় আয়োজকদের ক্ষমাপ্রার্থনা

২৭ জুলাই ২০২৪

অলিম্পিকে দক্ষিণ কোরিয়া দলকে উত্তর কোরিয়া বলায় আয়োজকদের ক্ষমাপ্রার্থনা

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে সেন নদীতে নৌযানে করে প্রবেশ করছিল অংশগ্রহণকারী দেশের অ্যাথলেটরা। সবকিছু ঠিকঠাকই চলছিল। কিন্তু দক্ষিণ কোরিয়া দল প্রবেশ করতেই মস্ত বড় ভুল করে বসলেন ঘোষকরা। তাদেরকে পরিচয় করিয়ে দিলেন উত্তর কোরিয়ার সরকারী নামে! এই ঘটনায় নিন্দা প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। আর ভবিষ্যতে এ রকম ভুল আর হবে না জানিয়ে ক্ষমা চেয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

শুক্রবারের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে ফরাসি ও ইংরেজি ভাষায় অংশগ্রহণকারী দেশগুলোকে পরিচয় করিয়ে দেওয়া হয়। দক্ষিণ কোরিয়া দলকে বহনকারী নৌযানটি যখন প্রবেশ করে তখন তাদের পরিচয় করিয়ে দেওয়া হয় ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া’ নামে। তবে এটি হলো উত্তর কোরিয়ার সরকারী নাম। এরপর উত্তর কোরিয়া দলের বহর প্রবেশের পরেও তাদের একই নামে পরিচয় করিয়ে দেওয়া হয়।

দক্ষিণ কোরিয়ার সরকারী নাম হচ্ছে ‘রিপাবলিক অব কোরিয়া’।

এমন ভুলের পর দক্ষিণ কোরিয়ার ক্রীড়ামন্ত্রী এক বিবৃতিতে বলেন, “প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণার সময় দক্ষিণ কোরিয়া দলকে উত্তর কোরিয়া দল হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। এই ঘটনায় আমরা নিন্দা প্রকাশ করছি।”

অনাকাঙ্ক্ষিত এই ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করে আইওসি তাদের অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে কোরিয়ান ভাষায় ক্ষমা প্রার্থনা করে একটি পোস্ট করে।

“উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে গিয়ে যে ভুলটি হয়েছে, এর জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।“

মন্তব্য করুন: