ইসরায়েলের প্রতিযোগীর বিপক্ষে ম্যাচ বয়কট গ্র্যান্ডমাস্টার রাজীবের

২১ সেপ্টেম্বর ২০২৪

ইসরায়েলের প্রতিযোগীর বিপক্ষে ম্যাচ বয়কট গ্র্যান্ডমাস্টার রাজীবের

হাঙ্গেরিতে চলমান দাবা অলিম্পিয়াডের পুরুষ বিভাগে ইসরায়েলের প্রতিযোগীর বিপক্ষে ম্যাচে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব।

শনিবার বুদাপেস্টে চলা প্রতিযোগিতার দশম রাউন্ডের উন্মুক্ত বিভাগে বাংলাদেশের প্রতিপক্ষ ইসরায়েল। সেখানে রাজীবের প্রতিপক্ষ ছিল গ্র্যান্ডমাস্টার তামির নাবাটির।

গত বছর অক্টোবর থেকেই স্বাধীনতাকামী ফিলিস্তিনের উপর আগ্রাসন চালিয়ে আসছে ইসরায়েল। গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করে ফেলেছে তারা। এরই মধ্যে ইসরায়েলি বাহিনীর আক্রমণে এখন পর্যন্ত প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে, যার অধিকাংশই নারী ও শিশু।

ম্যাচের আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এক পোস্টে ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বয়কটের সিদ্ধান্ত জানান রাজীব। একই সঙ্গে বেশ কিছু প্রশ্নও তোলেন তিনি। এ সময় #BoycottIsrael ও #StandWithJustice - এই দুটি হ্যাশট্যাগ ব্যবহার করে এই গ্র্যান্ডমাস্টার।

“২০২২ সালের চেন্নাই দাবা অলিম্পিয়াডসহ ২০২৪ এর হাঙ্গেরি দাবা অলিম্পিয়াডে রাশিয়া ও বেলারুশ দল হিসেবে অংশ নিতে পারেনি। তাহলে বর্তমান পরিস্থিতিতে ইসরায়েল কীভাবে অংশগ্রহণ করতে পারে? কালকে তাদের খেলা বাংলাদেশের সঙ্গে পড়েছে। আমি বয়কট করলাম।”

রাজীব ছাড়াও দশম রাউন্ডে ইসরায়েলের অন্য প্রতিযোগীর বিপক্ষে খেলা আছে ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, ফিদে মাস্টার মনন রেজা নীড় ও তাহসিন তাজওয়ার জিয়ার। তবে তারা অংশ নেবেন কি না এ বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

মন্তব্য করুন: