টেনিস থেকে বিদায়ের ঘোষণা নাদালের

১০ অক্টোবর ২০২৪

টেনিস থেকে বিদায়ের ঘোষণা নাদালের

টেনিস থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ২২ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী রাফায়েল নাদাল। আগামী নভেম্বরে ডেভিস কাপ দিয়ে ্যাকেট তুলে রাখবেন এই স্প্যানিশ তারকা।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে অবসরের সিদ্ধান্তের কথা জানান নাদাল। চোটের কারণে গত দুই মৌসুমে মাত্র ২৩টি ম্যাচ খেলেছেন ৩৮ বছর বয়সী এই তারকা।

এই শেষ কয়েক বছর খুবই কঠিন ছিল, বিশেষত শেষ দুই বছর। আমার শেষ টুর্নামেন্ট হবে ডেভিস কাপ, যেখানে আমি আমার দেশের প্রতিনিধিত্ব করব। এটি আমার জন্য একটি বিশেষ মুহূর্ত কারণ ২০০৪ সালে সেভিয়ায় অনুষ্ঠিত ফাইনাল ছিল আমার প্রথম বড় সাফল্য।

আগামী ১৯ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত চলবে ডেভিস কাপের নকআউট পর্ব।

ক্যারিয়ারে রেকর্ড ১৪ বার ফ্রেঞ্চ ওপেনের শিরোপা ঘরে তোলেন ক্লে কোর্টের রাজা হিসেবে পরিচিত নাদাল। রোলাঁ গারোঁর ক্লে কোর্টের এই গ্র্যান্ড স্ল্যামে এখন পর্যন্ত মাত্র ৪টি ম্যাচ হেরেছেন তিনি। জয় ১১২ ম্যাচে। ২০২২ সালে সবশেষ ফ্রেঞ্চ ওপেন জেতেন তিনি।

চোটের কারণে ২০২৩ সালে নিজের প্রিয় গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট খেলতে না পারা নাদাল চলতি বছরের আসরের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেন।

চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরার অবসর নেওয়ার দুই বছরের মাথায় টেনিসকে বিদায় বলছেন নাদাল। ফলেবিগ থ্রি হিসেবে পরিচিত তারকাদের মধ্যে কেবল ২৪ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী নোভাক জোকোভিচ এখনও খেলা চালিয়ে যাচ্ছেন।

দীর্ঘ পেশাদার ক্যারিয়ারে পরিবার তার টিমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন নাদাল। আলাদাভাবে তার চাচা দীর্ঘদিনের কোচ টোনির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, “তার জন্যই আমি আমার ক্রীড়াজীবনের কঠিন মুহূর্তগুলো কাটিয়ে উঠতে পেরেছি।

ভক্তদের উদ্দেশে নাদাল বলেন, “আমি আপনাদের যথেষ্ট ধন্যবাদ দিতে পারব না। আপনারা আমাকে যা অনুভব করিয়েছেন, তা এক স্বপ্ন সত্যি হওয়ার মতো। আমি নিজের সেরাটা দিয়ে একদম শান্ত মনে এখন থেকে বিদায় নিচ্ছি।

মন্তব্য করুন: